Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

তথ্য, অভিযোগ ও এনজিও শাখার পরিচিতি

তথ্য উপশাখা 

জেলা প্রশাসকের কার্যালয়, নওগাঁর তথ্য উপশাখা তথ্য অধিকার (আরটিআই) আইন, ২০০৯ অনুযায়ী  নাগরিকের অধিকার ও প্রাপ্য সেবা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রাপ্তির ক্ষমতা নিশ্চিত করে। এক্ষেত্রে যে কোনো নাগরিক সরকারি, সুশীল সমাজ সংস্থা কিংবা বেসরকারি প্রতিষ্ঠান থেকে তথ্য চেয়ে আবেদন করতে পারে যা প্রতিষ্ঠানেরই স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণে ভূমিকা রাখে। 

অভিযোগ উপশাখা

জেলা প্রশাসকের কার্যালয়, নওগাঁর অভিযোগ বিষয়ক উপশাখা নওগাঁ জেলায় বসবাসরত যেকোনো নাগরিকের অভিযোগ গ্রহণ করে এবং অভিযোগের প্রশাসনিক প্রতিকার পাওয়ার বিষয়টি নিশ্চিত করে। সরকারি নির্দেশাবলী অমান্য কারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে এবং প্রশাসনিক প্রতিকার দেওয়া সম্ভব নয় এমন সকল অভিযোগ সংশ্লিষ্ট দপ্তর, প্রতিষ্ঠান ও শাখায় পাঠানোর ব্যবস্থা গ্রহণ করে।

এনজিও উপশাখা

জেলা প্রশাসকের কার্যালয়, নওগাঁর এনজিও বিষয়ক উপশাখা মাঠ পর্যায়ে এনজিও সমূহের কার্যক্রম তদারকি এনজিও অ্যাফেয়ার্স ব্যুরো এর নিয়ন্ত্রক সংস্থা

হিসেবে কাজ করে। উপশাখাটির প্রধান উদ্দেশ্য হল বিদেশী সহায়তায় পরিচালিত এনজিওগুলিকে ওয়ান-স্টপ পরিষেবা প্রদান করা, এনজিওগুলির কার্যক্রমকে সহজতর করা এবং তাদের জবাবদিহিতা নিশ্চিত করে রাষ্ট্রের কাছে এবং এর মাধ্যমে দেশের জনগণের কাছে। প্রতি মাসে এনজিওগুলোর মাসিক অগ্রগতি প্রতিবেদন এই উপশাখায় দাখিল করতে হয় এবং সে ভিত্তিতে এনজিও বিষয়ক মাসিক সমন্বয় মিটিং অনুষ্ঠিত হয়।

মিডিয়া সেল

জেলা প্রশাসকের কার্যালয়, নওগাঁ  মিডিয়া সেল ইউনিটটি নওগাঁ জেলার সংবাদিকদের সাথে জেলা প্রশাসনের সম্পর্ক উন্নয়নে কাজ করে থাকে। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট হতে সাংবাদিকদের অনুদান প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে কাজ করে।